এইচপিভি বিশ্বের জন্য বিপদের ঘণ্টা, এটি কী এবং কীভাবে এড়ানো যায় তা জানুন

 


ODD বাংলা ডেস্ক: HPV অর্থাৎ হিউম্যান প্যাপিলোমা ভাইরাস বিশ্বের জন্য বড় চিন্তার বিষয় হয়ে উঠছে। এটি স্বাস্থ্যকে বিভিন্নভাবে প্রভাবিত করতে পারে। এইচপিভি একটি যৌন সংক্রামিত সংক্রমণ, যা স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাবধানে মোকাবেলা করার পরামর্শ দিচ্ছেন। সাম্প্রতিক একটি গবেষণায়, গবেষকরা এইচপিভির ক্রমবর্ধমান ঝুঁকির বিষয়ে একটি বড় দাবি করেছেন। দ্য ল্যানসেট গ্লোবাল হেলথ জার্নালে প্রকাশিত একটি গবেষণায়, গবেষকদের একটি দল জানিয়েছে যে ১৫ বছরের বেশি বয়সী প্রতি তিনজনের মধ্যে একজন এইচপিভিতে আক্রান্ত। এটি একটি বিপদের ঘণ্টা হতে পারে। গবেষকদের মতে, এভাবে চলতে থাকলে প্রতি পাঁচজনের মধ্যে একজন পুরুষের একাধিক ধরনের এইচপিভি সংক্রমণ হতে পারে। আসুন জেনে নেই এই সংক্রমণ এবং এর প্রতিরোধ সম্পর্কে।


এইচপিভি সংক্রমণ কি


স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এইচপিভি একটি ভাইরাল সংক্রমণ, যা সাধারণত ত্বকে বা শ্লেষ্মা ঝিল্লিতে কোষ জমা হওয়ার কারণে ঘটে। ১০০ টিরও বেশি প্রকারের এইচপিভি রয়েছে। WHO এর মতে, সময়ের সঙ্গে সঙ্গে HPV সংক্রমণ বাড়ছে। এটি পুরুষদের অনেক ধরনের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।


মহিলাদের মধ্যেও কি এইচপিভি সংক্রমণের ঝুঁকি আছে?


গবেষকদের মতে, HPV-16 হল সবচেয়ে প্রচলিত HPV জিনোটাইপ। এটি তরুণদের মধ্যে সবচেয়ে বেশি পাওয়া গিয়েছে। এই সংক্রমণ ২৫-২৯ বছর বয়সীদের মধ্যে সবচেয়ে বেশি পাওয়া গিয়েছে। গবেষকদের দলটি বলেছে যে পুরুষ এবং মহিলাদের মধ্যে বেশিরভাগ এইচপিভি সংক্রমণ উপসর্গবিহীন। এগুলোও মারাত্মক হতে পারে। প্রতি বছর ৩৪০,০০০ এরও বেশি মহিলা জরায়ু মুখের ক্যান্সারের কারণে তাদের জীবন হারাচ্ছে। এটাও এর একটা ধরন।


এইচপিভি সংক্রমণ এড়াতে কী করবেন


ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার অনুসারে, ২০১৮ সালে, HPV-এর কারণে পুরুষদের মধ্যে ক্যান্সারের প্রায় ৬৯,৪০০ কেস ছিল। এই সময়ে এই সংক্রমণ সারা বিশ্বের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেজন্য সতর্কতা অবলম্বন করা উচিত। এই সংক্রমণ এড়াতে, একজনকে সর্বদা নিরাপদ যৌন মিলন করা উচিত। এইচপিভি সংক্রমণ প্রতিরোধের সবচেয়ে নিরাপদ উপায় হল সংক্রমিত ব্যক্তির সঙ্গে যৌন মিলন না করা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.