শিশুর জন্য কয়েকটি স্বাস্থ্যকর খাবার

 


ODD বাংলা ডেস্ক: শিশুর খাবার নিয়ে বাবা-মা সবসময়ই সচেতন থাকেন। তার সন্তানকে কী খাওয়ালে স্বাস্থ্য ঠিক থাকবে, পুষ্টির চাহিদা পূরণ হবে- তা নিয়ে চিন্তিত থাকেন। চলুন শিশুর জন্য স্বাস্থ্যকর কিছু খাবারের নাম জেনে নেওয়া যাক।


১. আয়রনপূর্ণ সিরিয়াল 

বাচ্চার ছয় মাস বয়সের পর থেকে মায়ের দুধের পাশাপাশি শক্ত খাবার খাওয়ানোর সুপারিশ করেন ডাক্তাররা।


এসময় অনেক বাবা মা তাদের সন্তানকে কী ধরনের খাবার দেবেন তা নিয়ে চিন্তিত হয়ে যান। তাদের এই সমস্যার সমাধান হতে পারে আয়রন ফর্টিফাইড সিরিয়াল। এটি কার্বোহাইড্রেটের একটি বড় উৎস। এই সিরিয়াল বাচ্চার আয়রনের চাহিদা পূরণ করে।

অন্যান্য শস্যের তুলনায় রাইস সিরিয়াল শিশুর জন্য নিরাপদ।

২. মটরদানা

মাত্র দেড় কাপ মটরশুঁটিতে চার গ্রাম প্রোটিন এবং প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা অন্যান্য সবজির তুলনায় দ্বিগুণ। মটরদানায় ভিটামিন 'এ' থাকে যা শিশুর রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


তবে আপনার শিশুকে খাওয়ানোর আগে মটরদানা গুলোকে সেদ্ধ করে নরম করে নিন।

৩. ডিম

 ভিটামিন বি-১২-এর একটি ভালো উৎস হলো ডিম। ডিম প্রোটিন, ওমেগা ফ্যাটি অ্যাসিড এবং কোলিনের একটি দুর্দান্ত উৎস। কোলিন গুরুত্বপূর্ণ। কারণ এটি মেজাজ, মেমোরি এবং পেশি নিয়ন্ত্রণের মতো বিভিন্ন মস্তিষ্কের ফাংশনে কাজ করে।


৪. নারকেল তেল

একটি প্রাচীন টোটকা হিসেবে নারকেল তেল ব্যবহার হয়ে আসছে। এটি মাঝারি-চেইন ট্রাইগ্লিসারাইডসহ কয়েকটি চর্বি উৎসের মধ্যে একটি। এটি শরীরে শক্তি দেয়। এটিতে লরিক অ্যাসিডও রয়েছে, একটি পদার্থ যা শরীরে মনোলোরিন গঠন করে। এ ছাড়াও হার্টের উপকারিতায় এর রয়েছে অসাধারণ ক্ষমতা। এই চমৎকার তেলে আপনার সন্তানের সব খাবার রান্না করুন।


৫. টমেটো

শিশুর জন্য টমেটো খুবই উপকারি। এতে রয়েছে লাইকোপেন ও  অ্যান্টিঅক্সিডেন্ট যা টমেটোতে লাল রং আনে। এটি ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। শিশুকে টমেটোর সস বা অন্য কিছু বানিয়ে খেতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.