২৩ সেপ্টেম্বর রাধাষ্টমী, জানুন এই দিনের মাহাত্ম্য ও পুজো-বিধি

ODD বাংলা ডেস্ক: গত ৬ ও ৭ সেপ্টেম্বর গোটা দেশ জুড়ে ধূমধাম করে পালিত হয়েছে কৃষ্ণ জন্মাষ্টমী। এবার আসছে শ্রীরাধিকার জন্মতিথি।কিন্তু জানেন কি, শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীর ঠিক ১৫ দিন পরে পালিত হয় রাধা অষ্টমী। পঞ্জিকা অনুসারে প্রতি বছর ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে পালিত হয় রাধা অষ্টমী। কৃষ্ণ জন্মাষ্টমীর পর রাধাষ্টমীও গোটা দেশ জুড়ে বিশেষ করে বালসানা, মথুরা ও বৃন্দাবনে ধূমধাম করে পালিত হবে। রাধাষ্টমী যাঁরা পালন করেন, তাঁরা সারাদিন উপবাস রেখে রাধাকৃষ্ণের পুজো করেন।পৌরাণিক ধর্মীয় গ্রন্থ অনুসারে, ভগবান শ্রীকৃষ্ণের প্রিয় শ্রী রাধা ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন। কৃষ্ণ জন্মাষ্টমীর মতো, শ্রী রাধা রানীর জন্মবার্ষিকীও দেশজুড়ে উৎসাহের সঙ্গে পালিত হয়। এ বছর রাধা জন্মাষ্টমী পালিত হবে ২৩শে সেপ্টেম্বর। 

জেনে নিন রাধা জন্মাষ্টমীতে পুজোর শুভ সময় এবং পুজোর সম্পূর্ণ পদ্ধতি-

পঞ্চাঙ্গ অনুসারে, ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথি শুরু হবে ২২ সেপ্টেম্বর ২০২৩ দুপুর ১ টা ৩৫ মিনিটে। এর পরে অষ্টমী তিথি শেষ হবে ২৩ সেপ্টেম্বর ২০২৩ দুপুর ১২ টা ১৭ মিনিটে। এই দিনে শ্রী রাধার পুজোর জন্য সকাল ১১ টা০১ মিনিট থেকে ০১ টা ২৬ মিনিট পর্যন্ত সময়টি শুভ।

রাধা অষ্টমীর পুজো বিধি

ওইদিন ভোরে বিছানা ছাড়ুন, স্নান সেরে পরিষ্কার পোশাক পরে উপবাস রাখার সংকল্প নিন। সবার আগে গণেশের পুজো করুন। তারপর রাধারানির পুজোর ব্যবস্থা করুন। একটা তামা বা মাটির কলস স্থাপন করুন। এর উপরে রাধারানির ছবি বা মূর্তি বসিয়ে তাঁকে পঞ্চামৃত দিয়ে স্নান করান। এরপর প্রসাধন করিয়ে ফুল, প্রসাধন সামগ্রী, ফল, মিষ্টি দিয়ে পুজে করুন। শ্রীরাধিকার মন্ত্র জপ করুন। শেষে আরতি করুন ও পরিবারের সদস্যদের মধ্যে প্রসাদ বিতরণ করে দিন।

রাধা অষ্টমীর মাহাত্ম্য

রাধারানি ছিলেন শ্রীকৃষ্ণের প্রাণের চেয়েও প্রিয়। রাধাই ছিলেন তাঁর শক্তির সমস্ত উত্‍স্য। রাধা ছাড়া কৃষ্ণ অসম্পূর্ণ এবং কৃষ্ণ ছাড়া রাধা অসম্পূর্ণ। দ্বাপর যুগ থেকে কলিযুগে এসেও রাধার নাম সব সময় কৃষ্ণের আগে নেওয়া হয়। এর থেকেই শ্রীকৃষ্ণের জীবনে রাধার গুরুত্ব অনুধাবন করা যায়। কৃষ্ণ জন্মাষ্টমীর পর রাধা অষ্টমীতে উপবাস রেখে পুজো করলে দাম্পত্য জীবনে সুখ বাড়ে। বলা হয়ে থাকে, আপনি যদি জন্মাষ্টমীর উপবাসের সম্পূর্ণ ফল লাভ করতে চান, তাহলে রাধাষ্টমীতেও অবশ্যই উপবাস রাখুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.