এক বারের বেশি গর্ভপাত করলে মহিলাদের শরীরে এই ৫টি বড় ক্ষতি হতে পারে

ODD বাংলা ডেস্ক: মা হওয়া প্রতিটি মহিলার জন্য একটি বিশেষ মুহূর্ত নিয়ে আসে। কিন্তু অনেক সময় অবাঞ্ছিত গর্ভধারণ বা ভ্রূণে সমস্যা এবং মা অসুস্থ থাকার কারণে মায়ের গর্ভপাত করাতে হয়। জেনে রাখা দরকার, গর্ভপাত নারীর শুধু শারীরিক ক্ষতিই করে না, মানসিক চাপও সৃষ্টি করে। অনেক সময়, তাড়াতাড়ি গর্ভপাত মহিলাদের অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। চিকিৎসা গর্ভপাত হল সেই প্রক্রিয়া যেখানে ওষুধের মাধ্যমে প্রাথমিক গর্ভধারণ বন্ধ করা হয়।

অধিক গর্ভপাতের কারণে, মহিলা ভবিষ্যতে মা হতে অসুবিধার সম্মুখীন হতে পারে। এমন পরিস্থিতিতে, গর্ভাবস্থায় নিজের যত্ন নেওয়ার চেষ্টা করুন এবং ডাক্তারের তত্ত্বাবধানে থাকুন। আপনার যদি কোন সমস্যা হয়, অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

ক্রমাগত দুর্বল থাকা

বারবার গর্ভপাতের কারণে মহিলাদের শরীর খুবই দুর্বল হয়ে পড়ে। গর্ভপাতের পরে, মহিলার অতিরিক্ত রক্তপাত হয়। এ কারণে শরীরে দুর্বলতার পাশাপাশি শরীরে রক্তের অভাবও হতে পারে। এই সময়ে, একজন মহিলার তার খাদ্যের বিশেষ যত্ন নেওয়া উচিত। বিশেষ ডায়েট মেনে চলতে হবে ও সেই সঙ্গে প্রয়োজনীয় ওষুধ খেতে হবে। নয়তো জীবনভর সমস্যা তৈরি হতে পারে।

উর্বরতার উপর প্রভাব

ঘন ঘন গর্ভপাতের কারণে মহিলাদের উর্বরতাও ক্ষতিগ্রস্ত হতে পারে। একাধিক গর্ভপাতের পর, একজন মহিলা পরবর্তীতে মা হতে অসুবিধার সম্মুখীন হতে পারেন। কখনও কখনও আবার মা হতে অনেক সময় লাগতে পারে বা স্বাভাবিকভাবে আবার মা হওয়া কঠিন।

মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব

একজন মহিলা যখন মা হন, তখন তিনি সন্তানের সাথে আবেগগতভাবে সংযুক্ত হন। এমন পরিস্থিতিতে বারবার গর্ভপাত নারীর মানসিক স্বাস্থ্যের পাশাপাশি তার শরীরের ওপরও প্রভাব ফেলতে পারে। অনেক সময় গর্ভপাতের ক্ষেত্রে, একজন মহিলার মানসিক চাপের পাশাপাশি উদ্বেগের সমস্যাও হতে পারে।

অনিয়মিত পিরিয়ড

মহিলাদের ঘন ঘন গর্ভপাত হওয়ার কারণে এটি দেখা যায়। অনেক সময় গর্ভপাতের পর মহিলার বেশি রক্তক্ষরণ হয়। এমন পরিস্থিতিতে অনিয়মিত পিরিয়ডের পাশাপাশি হিমোগ্লোবিনের মাত্রাও উল্লেখযোগ্য হারে কমে যায়। এমন অবস্থায় অনিয়মিত মাসিকের সমস্যা শুরু হয়।

প্রি-টার্ম ডেলিভারির বিপদ

মহিলাদের বারবার গর্ভপাতের কারণে দীর্ঘমেয়াদে তাদের ঝুঁকিও বেড়ে যায়। গর্ভপাত করালে জরায়ুমুখ দুর্বল হয়ে পড়ে। এ কারণে সময়ের আগেই শিশুর জন্ম হতে পারে। যার কারণে শিশুও অনেক সমস্যার সম্মুখীন হতে পারে।

তাই বারবার গর্ভপাত নারীদের অনেক ধরনের ক্ষতি করতে পারে। এমন পরিস্থিতিতে বারবার গর্ভপাত এড়িয়ে চলুন। মহিলাদের শরীরে স্থায়ী ক্ষতি হতে পারে, সতর্ক থাকুন পরিবারের লোকেরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.