গলা ও ঘাড়ের ত্বকের খেয়াল



 ODD বাংলা ডেস্ক: সহজে দৃষ্টিগোচর হয় না বলে ঘাড়ের ত্বকের যত্ন অনেকটাই উপেক্ষিত থেকে যায়। অথচ ঘাড়েই ধুলা-ময়লার সংস্পর্শ বেশি হয়। চুলের খুশকি, মাথার ময়লার কারণে ঘাড়ের ত্বক রুক্ষ হয়ে পড়ে। রোদ লেগে ঘাড়ের পাশাপাশি গলার ত্বকও তামাটে হতে দেখা যায়।


মুখের ত্বকের উজ্জ্বলতার কাছে যেন গলা ও ঘাড় অনেকটাই মলিন হয়ে পড়ে। তাই নিয়মিত গলা ও ঘাড়ের যত্ন নেওয়া দরকার।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রত্যেকের শরীরেই পরিবর্তন আসে। কিছু অঙ্গে বয়স বৃদ্ধির ছাপ সবার আগে চোখে পড়ে।


গলার ত্বক ঝুলে পড়ে। গলা ও ঘাড়ে এক বা একাধিক ভাঁজ উঁকি মারতে দেখা যায়। নিয়মিত যত্নের অভাবে অনেকের বয়স হওয়ার আগেই এসব লক্ষণ দেখা যায়। ব্রণ হয়।

গলায় তামাটে রং ফুটে ওঠে। ঘাড়ে কালচে দাগ পড়ে। ছোট ছোট ফুসকুড়ি উঠতে দেখা যায়। এসব সমস্যা থেকে রেহাই পেতে প্রতিদিনের ব্যস্ততার মাঝেও সময় করে একবার গলা ও ঘাড়ে নজর বুলিয়ে নিন। কিছু নিয়ম মেনে চলুন।

গলা ও ঘাড়ের প্যাক


এক টেবিল চামচ টক দই, আধা টেবিল চামচ মসুর ডাল বাটা ও দুই চা চামচ হলুদ বাটা ভালো করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। স্নানের আগে গলায় মেখে পনেরো মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে গলার উজ্জ্বলতা ফিরে আসবে। গলার তামাটে রং, ঘাড়ের কালচে দাগসহ যেকোনো দাগ কমে যাবে। গলার তুলনায় ঘাড়ে ময়লা একটু বেশি হয়। দুই চা চামচ চিনি ও এক চা চামচ মধু মিশিয়ে ঘাড়ে স্ক্র্যাব করুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। ময়লা পরিষ্কার হবে। ঘাড়ের কালচে দাগ কমবে। এ ছাড়া প্রতিদিন স্নানের সময় নরম কাপড় ভিজিয়ে ঘাড় ও গলা আলতো করে ঘষে পরিষ্কার করুন। এতে ময়লা জমে ত্বকের ক্ষতি করতে পারবে না।


গলা ও ঘাড়ের ত্বকের খেয়াল


প্রতিদিন সানস্ক্রিন


অনেকের ধারণা, সানস্ক্রিন শুধু মুখে মাখতে হয়। আদতে তা নয়। শরীরের অনাবৃত সব স্থানেই সানস্ক্রিন ব্যবহারের নিয়ম। বিশেষ করে শরীরের যেসব স্থানে সরাসরি রোদ লাগে। এ জন্য প্রতিদিন বাইরে বের হওয়ার আধাঘণ্টা আগে গলা ও ঘাড়েও সানস্ক্রিন লাগাতে হবে। এসপিএফ ৩০+ এর অধিক সান প্রটেকশন ফ্যাক্টরসমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা ভালো। সানস্ক্রিনে পিএ শব্দের পর যতগুলো + চিহ্ন থাকবে সেটা তত বেশি সুরক্ষা দেবে। গলা ও ঘাড়ের রোদে পোড়া ভাব, ছোপ ছোপ কালো দাগ, গলার ভাঁজ কমাতে সাহায্য করবে সানস্ক্রিন ক্রিম।


গলা ও ঘাড়ে ময়েশ্চারাইজার


মসৃণ গলার জন্য নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। ঘাড়ের ত্বকেও ময়েশ্চারাইজার মাখা জরুরি। নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহারে সহজে গলার চামড়ায় বয়সের ছাপ পড়ে না। প্রতিদিন স্নানের পরপরই হাতে ময়েশ্চারাইজার ক্রিম নিয়ে গলা ও ঘাড় উঁচু করে ভালোভাবে মেখে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগেও গলা ও ঘাড়ে পুনরায় ময়েশ্চারাইজার লাগান।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.