চিনির পরিবর্তে মধু বা গুড় খাওয়া কি স্বাস্থ্যকর



 ODD বাংলা ডেস্ক: চিনি শরীরের ক্ষতি করে, এই কথা কমবেশি সবারই জানা। এ কারণে অনেকেই চেষ্টা করছেন চিনি খাওয়ার উপরে নিয়ন্ত্রণ আনতে। কেউ আবার চিনির বিকল্প হিসাবে গুড় বা মধু খান। অনেকের ধারণা, গুড় বা মধু খেলে ক্ষতি কম হয়। আসলেই কি তাই? ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে সেসব কথা। 


গুড়ে নানা ধরনের ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি আখের থেকেই তৈরি হয়। অনেকেই চিনির বদলে এটি খান। যদিও এতে চিনি এবং প্রচুর ক্যালোরি থাকে। 


খাঁটি মধু এমনিতে নানা গুণে ভরপুর। এতে ভিটামিন এবং খনিজ পা ওয়া যায়। কিন্তু সাধারণত বাজারে য সব মধু পাওয়া যায়, তাতে নানা ধরনের চিনি, সুগন্ধী মেশানো হয়। ক্যালোরির পরিমাণও বেশি থাকে। 


অনেকে চিনির বদলে বাদামি চিনি বা ব্রাউন সুগারও খান। মনে করেন, এতে ক্ষতি কম। যদি যে কোনও চিনিতেই সুক্রোজ নামক যৌগের মাত্রা সমান। ব্রাউন সুগারের ক্ষেত্রে এতে এক বিশেষ ধরনের সিরাপ মেশানো হয়। 


এখন প্রশ্ন হল, আপনি কোনটি খাবেন? বিজ্ঞানীরা বলছেন, যদি সামান্য মাত্রা পুষ্টিগুণ, যেমন বিভিন্ন খনিজ বা ভিটামিন পেতে চান, তাহলে মধু বা গুড় খেতে পারেন। কিন্তু তাতে খুব বেশি উপকার হবে না। আর যদি ক্যালোরির কথা ধরেন, তাহলে সবগুলিতেই প্রায় সমান মাত্রায় উচ্চ ক্যালোরি রয়েছে। ফলে চিনির বদলে গুড় বা মধু খেয়ে বিশেষ লাভ হবে না। সেক্ষেত্রে মিষ্টির পরিমাণই কমাতে হবে। না হলে ওজন বৃদ্ধির মতো সমস্যা হতেই থাকবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.