রোজকার এই ৫টি অভ্যাসে ক্রমশ নষ্ট হয় চোখ, দৃষ্টিশক্তি বাড়াতে এই কাজটি করুন

 


ODD বাংলা ডেস্ক: এখন অল্প বয়সে দৃষ্টিশক্তি হারানো এবং দৃষ্টি ঝাপসা হওয়ার সমস্যা দেখা দেয়। শিশুরা অল্প বয়সে চশমা পরে। মোবাইল ও ল্যাপটপ ব্যবহারকে প্রায়শই দৃষ্টিশক্তি হ্রাসের কারণ হিসেবে বিবেচনা করা হলেও এর পাশাপাশি এমন অনেক অভ্যাস রয়েছে যা দৃষ্টিশক্তি হ্রাস করে। আজ আমরা এমন পাঁচটি অভ্যাস সম্পর্কে বলতে যাচ্ছি যা চোখের দুর্বলতা সৃষ্টি করে। এমন পরিস্থিতিতে কয়েকটি কাজ করে আপনি আপনার দৃষ্টিশক্তি খারাপ হওয়া থেকে বাঁচাতে পারেন। এতে অকালে চোখ নষ্ট হওয়ার হাত থেকে বাঁচবে। দৃষ্টিশক্তি বাড়বে, সেইসঙ্গে চোখের নানা সমস্যাও দূর হয়ে যাবে।


এই অভ্যাসগুলো দৃষ্টিশক্তি কমাতে পারে


চোখ সঠিক পুষ্টি পায় না


চোখ দুর্বল হওয়ার পেছনে বাহ্যিক কারণকে বেশি দায়ী করা হয়। তবে চোখের সঠিক পুষ্টি না পাওয়ায় আলোও কমে যেতে পারে। জিঙ্ক, ভিটামিন সি, ই এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবারগুলিকে দৃষ্টিশক্তি বজায় রাখতে এবং বাড়াতে খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। এজন্য ডায়েটে শাক-সবজি, ডিম, বাদাম এবং ফলমূল ও শাকসবজি অন্তর্ভুক্ত করুন।


স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার


স্মার্টফোন ব্যবহার করলে চোখের ওপরও চাপ পড়ে। ঘণ্টার পর ঘণ্টা ফোন নন-স্টপ ব্যবহার করলেও দৃষ্টিশক্তি কমে যায়। এমন পরিস্থিতিতে স্মার্টফোন ও ল্যাপটপ বেশি ব্যবহার না করা জরুরি। এতে মাথাব্যথা, চোখে জ্বালাপোড়া এবং চোখের শুষ্কতা হতে পারে।


ঘুমের অভাব


ঘুমের অভাব চোখের উপরও প্রভাব ফেলে। একজন ব্যক্তির দিনে প্রায় 8 ঘন্টা ঘুমানো উচিত। এটি সুস্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ। ঘুমের অভাবে চোখের দৃষ্টিও কমে যেতে পারে।


চোখ ঘষা


অনেকেই হাত দিয়ে বারবার চোখ ঘষতে থাকেন। তবে এই অভ্যাস চোখকে দুর্বল করে দিতে পারে। চোখ ঘষলে তাদের নিচের রক্তনালীগুলো ক্ষতিগ্রস্ত হয়। চোখে জ্বালাপোড়া ও চুলকানির মতো সমস্যা থাকলে চোখ ঘষে না দিয়ে ঠাণ্ডা জল দিয়ে পরিষ্কার করতে হবে।


ডিহাইড্রেশনের কারণ


দৃষ্টিশক্তি ঠিক রাখতে পর্যাপ্ত পরিমাণ জল পান করতে হবে। তা না হলে ডিহাইড্রেশনের কারণে চোখের জল শুকিয়ে যায়, যার কারণে চোখে চুলকানি ও জ্বালাপোড়া হয়। বেশি করে জল পান করে চোখ হাইড্রেটেড রাখতে পারেন। এতে বারবার চোখ চুলকাতে হবে না।


ঘণ্টার পর ঘণ্টা স্ক্রিনে কাজ করা থেকে কাছের ও দূরের দৃষ্টিশক্তি কম থাকাও সাধারণ ব্যাপার। এমন পরিস্থিতিতে যেখানে বার্ধক্যের সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে যেত, আজ তা সময়ের আগেই কমে যাচ্ছে। আপনারও যদি এমন সমস্যা থাকে, তাহলে এই খবরটি আপনার কাজে লাগবে। এই কয়েকটি বিষয়ের ওপর নজর রাখুন। দৃষ্টিশক্তি কমার হার কমবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.