ডেঙ্গুতে প্লেটলেট কম হলে শরীরে এই দেখা যায় এই ৬টি উপসর্গ, অবিলম্বে চিকিৎসা শুরু করুন

 


ODD বাংলা ডেস্ক: এবার দীর্ঘ বর্ষা ও বন্যার কারণে দেশের অনেক এলাকায় সময়ের আগেই ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। অনেক রাজ্যে এই জ্বরে আক্রান্তের সংখ্যা বাড়ছে। ডেঙ্গুর কারণে মৃত্যুও ঘটছে। সাধারণত এই জ্বর কয়েকদিনের মধ্যে নিজে থেকেই সেরে যায়, কিন্তু ডেঙ্গুর উপসর্গ তীব্র আকার ধারণ করলে এবং শরীরে প্লেটলেটের মাত্রা কমতে শুরু করলে রোগীর মৃত্যুর আশঙ্কা থাকে। প্লেটলেট কমে যাওয়ার কারণে শরীরে রক্ত জমাট বাঁধার প্রক্রিয়া কমে যায়। এতে অভ্যন্তরীণ রক্তক্ষরণ হতে পারে যা মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।


প্রতি বছর এই মরসুমে ডেঙ্গুর প্রকোপ বাড়ে। ডেঙ্গু জ্বরে প্লেটলেট দ্রুত কমতে শুরু করে। প্লেটলেট বাড়ানোর জন্য খাদ্য ও পানীয়ের প্রতি বিশেষ মনোযোগ প্রয়োজন। ডেঙ্গু জ্বরের উপসর্গ তিন থেকে ১৪ দিনের মধ্যে দেখা যায়। এমন পরিস্থিতিতে আপনার জানা জরুরি যে শরীরে প্লেটলেটের মাত্রা কমে গেলে কী কী লক্ষণ দেখা যায়।


চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু জ্বর আসার পর তিন-চার দিনের মধ্যে জ্বর কমতে শুরু করে। এ সময় শরীরে ব্যথার অভিযোগ থাকে। এর থেকে বেশি উপসর্গ নেই, তবে ডেঙ্গুর কারণে হেমোরেজিক ফিভার হলে শরীরে প্লেটলেটের মাত্রা কমে যেতে পারে। এতে রোগীর অবস্থা আরও খারাপ হতে পারে। কিছু ক্ষেত্রে, মৃত্যুর ঝুঁকিও রয়েছে। ডেঙ্গুর কারণে যদি কারো শরীরে প্লেটলেট কমতে শুরু করে, তাহলে এই ৬ ধরনের উপসর্গ দেখা দরকার।


প্লেটলেট কমে যাওয়ার উপসর্গ


দুর্বলতা এবং ক্লান্তি


শরীরের ফুসকুড়ি


বমি এবং ডায়রিয়া


মাথা ঘোরা


পেশী ব্যথা


মাড়ি এবং নাক থেকে রক্তপাত


প্লেটলেটের মাত্রা কেমন হওয়া উচিত


সফদরজং হাসপাতালের ডাঃ দীপক কুমার সুমন বলেছেন যে ডেঙ্গুতে প্রত্যেক ব্যক্তির শরীরে প্লেটলেট কমে না, এটি শুধুমাত্র কয়েকটি ক্ষেত্রে ঘটে। বিশেষ করে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের ক্ষেত্রে এ ধরনের ঘটনা বেশি দেখা যায়। একজন সাধারণ মানুষের শরীরে প্লেটলেটের মাত্রা প্রতি মাইক্রোলিটারে ১.৫ লাখ থেকে ৪.৫০ লাখ পর্যন্ত থাকে। ডেঙ্গুর কিছু ক্ষেত্রে এই মাত্রা কমতে থাকে।


যদি এটি ১ লাখের কম হয় তবে এটি কম প্লেটলেট গণনা হিসাবে বিবেচিত হয়, তবে এতে আতঙ্কিত হওয়া উচিত নয়। প্লেটলেটের মাত্রা ২০ হাজারের বেশি হলে কোনো বিপদ নেই। কিন্তু তা কম হলে এই পরিস্থিতি বিপজ্জনক হতে পারে। এমন পরিস্থিতিতে রোগীকে প্লেটলেট দিতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.