কেন মানুষ অল্প বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়, সবচেয়ে বড় কারণ হয়ে উঠছে এই দুটি অভ্যাস



 ODD বাংলা ডেস্ক: সম্প্রতি ক্যান্সার নিয়ে একটি গবেষণায় উঠে এসেছে। যেখানে দেখা গিয়েছে, এই ৩০ বছরে সারা বিশ্বে ৫০ বছরের কম বয়সী মানুষের মধ্যে ৭৯ শতাংশ ক্যান্সার বেড়েছে। এই গবেষণায় এটি স্পষ্টভাবে বলা হয়েছে যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করা। সময়মতো স্ক্রিনিংয়ে যেতে ভুলবেন না এবং অবশ্যই আপনার জীবনধারায় পরিবর্তন আনুন। এই গবেষণায় ভারত-সহ ২০০ টি দেশের উপর একটি গবেষণা করা হয়েছে। তার ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। ভারতে স্তন ক্যান্সার, খাদ্যনালী এবং প্রোস্টেট ক্যান্সারের প্রকোপ ইতিমধ্যেই অনেক বেশি।


কারণ কি?


'ডাঃ অমিত ভার্গব, ডিরেক্টর, মেডিকেল অনকোলজি, ফোর্টিস ক্যান্সার ইনস্টিটিউট, বসন্ত কুঞ্জ ব্রিটিশ মেডিকেল জার্নাল' (অনকোলজি)-তে প্রকাশিত একটি গবেষণার বিষয়ে বলেছেন, দুর্বল জীবনযাপন, দূষণ এবং সক্রিয় না থাকা সবই ক্যান্সারের কারণ হতে পারে। খারাপ জীবনযাত্রার কারণে ক্যান্সারের সূত্রপাত হয় এবং এটি সবচেয়ে বড় কারণ হতে পারে। ধূমপান, ভ্যাপিং, অ্যালকোহল পান করা, আবর্জনা খাওয়া এবং আরও রাসায়নিকযুক্ত খাবার এর প্রাথমিক ঝুঁকি বাড়াতে পারে। ফোনের অত্যধিক ব্যবহার এবং কম সক্রিয় থাকাও একজন ব্যক্তির ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। তাই যে কোনও ব্যক্তির উচিত তার জীবনযাত্রার বিশেষ যত্ন নেওয়া। গবেষণায় আরও জানা গিয়েছে যে বাইরের খাবার এবং আবর্জনা কীভাবে আমাদের অন্ত্রে বিভিন্ন সমস্যা এবং ক্যান্সার সৃষ্টি করছে।


ক্যান্সারে আক্রান্ত হওয়ার জন্য দূষণ একটি বড় কারণ হতে পারে। আমরা বায়ু থেকে সালফার, ক্যাডমিয়াম এবং কারখানার দূষণ পাই। কার্সিনোজেন (ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক) শুধু ফুসফুসের ক্যান্সার নয়, অনেক রোগের কারণ হতে পারে। এছাড়া আমাদের দুর্বল খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা কীভাবে পাকস্থলীতে গ্যাস ও অন্ত্রের ক্যান্সার বাড়াচ্ছে তাও এই গবেষণায় উঠে এসেছে।


দিল্লির AIIMS-এর অধ্যাপক এবং ক্যান্সার সার্জন ডক্টর এমডি রায় বলেছেন যে খারাপ জীবনধারা আমাদের অনেক ব্যয়বহুল। এই গবেষণায় আরও জানা গিয়েছে যে ৩০ শতাংশ যুবক এই রোগে আক্রান্ত হচ্ছে। ৪৫ বছরের কম বয়সীরা এই রোগের কবলে পড়ছে। এই গবেষণাটি স্তন ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলির দিকে নির্দেশ করছে। ক্যান্সারের পিছনে সবচেয়ে বড় কারণ হল ইস্ট্রোজেন হরমোন যা টিস্যু এবং ডিএনএ পরিবর্তন করে। ক্যান্সারের ক্ষেত্রে পারিবারিক ইতিহাস ৫-১০ শতাংশ ভূমিকা পালন করে। আজকাল ২০-২২ বছর বয়সী মেয়েরা স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। এই ক্ষেত্রে, ১৫-২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।


এই গবেষণায় এটাও প্রকাশ পেয়েছে যে রাসায়নিকযুক্ত খাবার ক্যান্সার সৃষ্টি করে। একবার তারা শরীরে প্রবেশ করলে, তারা শরীরের অঙ্গ, রক্ত ​​​​সঞ্চালন, মিউকোসা এবং নরম কোষীয় টিস্যুতে জ্বালা সৃষ্টি করে। যার কারণে তাদের কার্যকারিতা পরিবর্তন হয়। আমাদের জিনে পরিবর্তন ঘটে। যার কারণে ক্যান্সার হতে পারে। বিআরসিএ প্রোস্টেট এবং স্তন ক্যান্সারের সঙ্গে যুক্ত। যা আমাদের শরীর থেকে অনেক ধরনের টক্সিন বের করে দেয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.