অফিসে বা কাজের জায়গায় ডেঙ্গু প্রতিরোধে মেনে চলুন কিছু টিপস

ODD বাংলা ডেস্ক: রাজ্যে হু হু করে ছড়াচ্ছে ডেঙ্গি, বাড়ছে মৃতের সংখ্যা। যেহেতু এটি মশা দ্বারা সংক্রামিত হয়, এ কারণে মশার প্রজননস্থল ধবংসে সচেতন হতে হবে। মশা যে কোনও জায়গায় বংশবৃদ্ধি করতে পারে। কর্মক্ষেত্রও এর ব্যতিক্রম নয়। এয়ার-কন্ডিশনার, ড্রেন, টয়লেট, পার্কিং এরিয়া সবই মশার সম্ভাব্য প্রজননক্ষেত্র। এছাড়াও, অনেক অফিসে বায়ুচলাচলের অভাব ডেঙ্গু ঝুঁকি বাড়াতে পারে।

চিকিৎসক ডা. সমীর দ্বিবেদী কর্মক্ষেত্রে ডেঙ্গু প্রতিরোধের কিছু টিপস জানিয়েছেন একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে-

মশার প্রজনন স্থানগুলি নির্মূল করুন: অনেক অফিসেই ফুলদানি, টবে গাছ রাখা থাকে। এসব জায়গায় জমে থাকা বদ্ধ জল মশার বংশবৃদ্ধির জন্য আদর্শ। এছাড়া টয়লেটের বালতিতেও জল জমা থাকতে পারে। এমন হলে নিয়মিত পরীক্ষা করুন। জল জমা থাকলে তা ফেলে দেওয়ার ব্যবস্থা নিতে হবে।

পরিচ্ছন্নতা বজায় রাখুন: কর্মক্ষেত্র পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। যেকোন স্থানে ময়লা-আবর্জনা জমে থাকলে তা পরিষ্কারের উদ্যোগ নিন। কারণ জমে থাকা ময়লা জল থেকে মশা জন্মাতে পারে।

জানালা এবং দরজার পর্দা লাগান: কর্মক্ষেত্রে মশা যাতে প্রবেশ করতে না পারে সেজন্য জানালা এবং দরজার পর্দা ঠিকভাবে লাগানো আছে কীনা তা নিশ্চিত করুন।


মশা নিরোধক ক্রিম ব্যবহার করুন: বাজারে বিভিন্ন ধরনের মশা নিরোধক ক্রিম, স্প্রে পাওয়া যায়। নিজেকে সুরক্ষিত রাখতে এসব ব্যবহার করুন। মশার কামড়ের ঝুঁকি কমাতে সুরক্ষামূলক পোশাক পরুন।

সচেতনতা বাড়ান: অফিস প্রশাসনের পক্ষ থেকে ডেঙ্গু প্রতিরোধের ব্যবস্থা, উপসর্গ, প্রাথমিকভাবে সনাক্তকরণ এবং চিকিৎসার ব্যবস্থা নিতে সচেতনতামূলক প্রচার এবং প্রশিক্ষণ সেশন পরিচালনা করুন।। বাড়ছে মৃতের সংখ্যা। এডিস-আতঙ্কে কাঁপছে মানুষ। শুধু কলকাতা নয়, উদ্বেগ বাড়াচ্ছে বহু জেলার ডেঙ্গি আক্রান্তের পরিসংখ্য়ান। এই পরিস্থিতিতে ডেঙ্গি নিয়ে উদ্বিগ্ন রাজ্য সরকার।  মুখ্যমন্ত্রীর নির্দেশে সোমবার  নবান্নে হতে চলেছে বৈঠক।নবান্ন সূত্রের খবর, ৪টি জেলার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করবেন মুখ্যসচিব। সূত্রের খবর, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, এই চার জেলার জেলাশাসকদের সঙ্গে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে কথা বলবেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।  এই পরিস্থিতিতে ২৪ সেপ্টেম্বর থেকে ৫ নভেম্বর পর্যন্ত কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভেক্টর কন্ট্রোলের সঙ্গে যুক্ত কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। কলকাতা পুরসভার স্বাস্থ্য কেন্দ্রগুলিতে দিনে-রাতে খোলা থাকবে আউটডোর। সপ্তাহে ৪ দিন সোম-বুধ-বৃহস্পতি-শনিবার সকালে আউটডোর খোলা থাকবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.