এই কারণেই ৫ সেপ্টেম্বর পালিত হয় শিক্ষক দিবস, জেনে নিন এই গল্প ও এই দিনের গুরুত্ব

ODD বাংলা ডেস্ক: সারা বিশ্বে শিক্ষক দিবস একটি গুরুত্বপূর্ণ দিন হিসেবে পালিত হয়। কারণ এটি শিক্ষক সম্মানে পালিত একটি দিন, যা যে কোনও উৎসবের মতোই পালিত হয়। তবে, আন্তর্জাতিক শিক্ষক দিবস ৫ অক্টোবর পালিত হয়, যা ১৯৯৪ সালে ইউনেস্কো কর্তৃক ঘোষণা করা হয়েছিল। ভারতে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হয়। এর পেছনের গল্পটি খুবই মজার, আপনি জানলে মহান শিক্ষক ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনকে স্যালুট করবেন।

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি, পণ্ডিত, দার্শনিক এবং ভারতরত্ন পুরস্কারপ্রাপ্ত ড. সর্বপল্লী রাধাকৃষ্ণান (ড. সর্বপল্লী রাধাকৃষ্ণান) ৫ সেপ্টেম্বর ১৮৮৮ সালে তামিলনাড়ুর তিরুমানিতে জন্মগ্রহণ করেন। তার স্মরণে আমরা এই তারিখটিকে শিক্ষক দিবস হিসেবে পালন করি।

শিক্ষক দিবসের ইতিহাস-

আসলে, ৫ সেপ্টেম্বর তার জন্মদিনে, ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডক্টর রাধাকৃষ্ণান তার অফিসে পৌঁছেছিলেন। সেখানে উপস্থিত তার কয়েকজন ছাত্র ও বন্ধু এই দিনটিকে বিশেষভাবে উদযাপন করতে চেয়েছিলেন। ডক্টর রাধাকৃষ্ণান স্পষ্টতই কোনও রকম অতিরঞ্জিত আয়েজন করতে অস্বীকার করেন। তবে তিনি তার ছাত্রদের বলেছিলেন যে, তারা যদি এই দিনটিকে বিশেষ করে তুলতে চান তবে এটি দেশের শিক্ষকদের জন্য তৈরি করুন। আর এভাবেই ৫ সেপ্টেম্বর ভারতে শিক্ষক দিবস পালিত হতে শুরু করে।

শিক্ষক দিবসের গুরুত্ব-

এই দিনটি সকল শিক্ষকদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানানোর দিন। সারা দেশে, এই দিনটি স্কুল, কলেজ, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান এবং কোচিং সেন্টারে ডক্টর রাধাকৃষ্ণনের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শিক্ষক দিবস পালিত হয়। শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের শুভেচ্ছা বার্তা, কার্ড এবং উপহার দিয়ে তাদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করে।

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি, পণ্ডিত ও দার্শনিক এবং ভারতরত্ন পুরস্কারপ্রাপ্ত ড. সর্বপল্লী রাধাকৃষ্ণান ৫ সেপ্টেম্বর ১৮৮৮ সালে তামিলনাড়ুর তিরুমানিতে জন্মগ্রহণ করেন। তার স্মরণে এই তারিখটিকে দেশজুড়ে শিক্ষক দিবস হিসেবে পালন করা হয় ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.