বৃহস্পতি গ্রহের সাথে অজানা বস্তুর ধাক্কা লেগে ভয়ঙ্কর ঝড়! রীতিমত অবাক বিজ্ঞানীরা

 


ODD বাংলা ডেস্ক: এই প্রথম মারাত্মক ঝড় উঠল বৃহস্পতির বুকে। জ্যোতির্বিজ্ঞানীরা প্রথমবারের মতো বৃহস্পতির সাথে একটি মহাকাশীয় বস্তুর সংঘর্ষ রেকর্ড করেছেন। এই সংঘর্ষ এতটাই শক্তিশালী ছিল যে বৃহস্পতির বুক থেকে একটি ভয়ানক ঝড় উঠতে দেখা গেছে।


এই সংঘর্ষের ঘটনাটি দুজন অপেশাদার জ্যোতির্বিজ্ঞানী তাদের ক্যামেরায় বন্দী করেছেন। বিজ্ঞানীরা মনে করেন, এই সংঘর্ষ যে কোনো পারমাণবিক হামলার চেয়েও বেশি শক্তিশালী ছিল। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, OASES এবং PONCOTS জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণ প্রজেক্ট দিয়ে ধরা পড়ে। সোমবার সকালে জাপানের ওকিনাওয়া দ্বীপে এই প্রভাব প্রথম দেখা যায়। বিখ্যাত ধূমকেতু সমারসেট লেভি 9 ১৯৯৪ সালে বৃহস্পতির সাথে ধাক্কা খেয়েছিল। বিজ্ঞানীরা এই ঘটনাটি পর্যবেক্ষণ করেছিলেন, কিন্তু এটি রেকর্ড করতে পারেননি।


OASES এবং PONCOTS-এর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করা হয়েছে এটি সম্পর্কে। MASA প্ল্যানেটারি লগ নামে এক মহাকাশ প্রেমী তার অ্যাকাউন্টে বৃহস্পতিকে আঘাত করার একটি অজ্ঞাত বস্তুর ভিডিও শেয়ার করেছেন৷ ভিডিওটিতে দেখা যাচ্ছে যে একটি অজ্ঞাত বস্তু বৃহস্পতির উত্তর গোলার্ধের বাইরে সজোরে আঘাত করছে, তার পরে একটি উজ্জ্বল আলোর ঝলকানি দেখা যায়।


এই সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের অপারেটর মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি বিজ্ঞান আউটলেটকে বলেছে যে তারা বৃহস্পতির বায়বীয় পৃষ্ঠকে ক্রমাগত পর্যবেক্ষণ করার জন্য একটি প্রকল্পের অংশ হিসাবে এটি রেকর্ড করছে। তিনি বলেন যে আমি সকালে ঘুম থেকে উঠে X (টুইটার) খুললাম, আমি তথ্য পেয়েছি যে বৃহস্পতির পৃষ্ঠে একটি ফ্ল্যাশ দেখা গেছে। সেই রাতে, যখন আমি ভিডিওটি দেখলাম, আমি একটি ফ্ল্যাশ দেখতে পেলাম। এই ঘটনার ছবি তোলার জন্য আমি যথেষ্ট ভাগ্যবান ছিলাম যখন এটি ঘটেছিল।


যাইহোক, তিনি এই বিরল ঘটনাটি লক্ষ্য করা বা ফিল্ম করা একমাত্র ব্যক্তি ছিলেন না। চিনের ঝেংঝো ইউনিভার্সিটির লিউ কুইকি একই কাজ করেছেন। তিনি চিনা ভিডিও-হোস্টিং সোশ্যাল মিডিয়া সাইট বি সাইটে ফুটেজ পোস্ট করেছেন। বৃহস্পতি হল আমাদের সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ। এর শক্তিশালী মাধ্যাকর্ষণ এবং সৌরজগতের কেন্দ্রে অবস্থানের কারণে, এটি সাধারণত মহাকাশীয় বস্তু বারবার ধাক্কা খায় বা সংঘর্ষ ঘটায়। ২০১৩ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে বৃহস্পতি প্রতি বছর ১২ থেকে ৬০ বার ৫ থেকে ২০ মিটার পর্যন্ত বস্তুর সাথে সংঘর্ষ করে, যখন ১০০মিটার পর্যন্ত বড় বস্তু প্রতি কয়েক বছরে এটির সাথে সংঘর্ষ হয়। এই ধরনের বস্তু পৃথিবীতে আঘাত হানার ঘটনা থেকে এটি প্রায় ১০ হাজার গুণ বেশি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.