এক ইনজেকশনেই কমবে ১৫ শতাংশ ওজন, মেদ ঝরানোর নতুন দিশা

 


ODD বাংলা ডেস্ক: এবার আর বাড়তি ওজন বা মেদ নিয়ে আর চিন্তা নেই। ডেনিশ ওষুধ প্রস্তুতকারক সংস্থা নভো নরডিক্স ব্রিটেনে ওজন কমানোর জন্য বিশেষ ইনজেকশন ইউগোভি (Wegovy) চালু করেছে। এটি মাত্র এক মাসের মধ্যেই রীতিমত জনপ্রিয় হয়েছে। ইউরোপের বাজারগুলিতে এই ইনজেকশনের চাহিদা যথেষ্ট বাড়ছে। চাহিদা মেটাতে রীতিমত কসরত করতে হচ্ছে সংস্থার কর্মীদের। নভো নরডিক্স একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, বাজারে ঘাটতি রয়েছে তাদের ইনজেকশনের । কিন্তু তারপরেও সংস্থাটি ইনজেকশনের চাহিদা মেটানোর চেষ্টা করছে। পুরোপুরি চাহিদা মেটাতে আর মাত্র কয়েক সপ্তাহ সময় লাগবে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, এই ইনজেকশন ব্যবহার করে ওজন ১৫ শতাংশ পর্যন্ত কমে যায়। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র, নরওয়ে, ডেনমার্কে এটি প্রায় জুলাই মাসের শেষ দিয়ে পাওয়া যাচ্ছে। এই ওষুধ জার্মানিতেও পাচ্ছে।


Wegovy ব্যবহারের খরচঃ


এই ইনজেকশন ব্যবহারে প্রতি মাসে ১০০০ ডলারের বেশি খরচ হতে পারে। স্বাস্থ্য উন্নতি ও পর্ববর্তী চিকিৎসা খরচ কমানোর কোনও সম্ভানা নেই। Wegovy বা এজাতীয় কোনও ওষুধ ব্যবহারে সংশ্লিষ্ট ব্যক্তিদের বার্ষিক খরচ গড়ে ১২ হাজার মার্কিন ডলারের বেশি। ওষুধ ব্যবহার শুরুর পরে পুরো বছরের খরচ গড়ে ৫৯ শতাংশ বেড়ে ১৯-২০ হাজার ডলারে পৌঁছে যেতে পারে।


Wegovy ব্যবহারের নিয়ম


Wegovy প্রাপ্তবয়স্ক ব্যক্তিরাই ব্যবহার করতে পারে। কিশোর কিশোরীদের সপ্তাহে একবার করে ইনজেকশন নিতে হয়। এটি দীর্ঘস্থায়ীভাবে ব্যবহার করতে হয়। ১২ বছর বা তার থেকে বেশি বয়স্ক শিশুরা এটি ব্যবহার করতে পারে। Wegovy হল একটি কম ক্যালরি খাদ্য ও বর্ধিত শারীরিক কার্যকলাপের একটি অ্যাড-অন।


পার্শ্বপ্রতিক্রিয়াঃ


বেশিরভাগ ওষুধের মত Wegovyরও মৃদু বা গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। হালকা পার্শ্বপ্রতিক্রিয়ায় ব্যবহারকারীর শরীরে ফোলাফোলা ভাব দেখা দিতে পারে। পেটে ব্যাথা ফুসকুড়ি, ডায়েরিয়া, মাথা ঘোরা, গ্যাস, মাথাব্যাথা, বদহজম, অম্বল হতে পারে। অনেকেই ইনজেকশন নেওয়ার পরে ক্লান্ত হয়ে যেতে পারে। বমি বমি ভাব আর কষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.