প্রতি বছর বিশ্বকর্মা পুজো হয় ১৭ সেপ্টেম্বর , কিন্তু এই বছর তার ব্যতিক্রম হল কেন, জেনে নিন

ODD বাংলা ডেস্ক: আজ বিশ্বকর্মা পুজো। আর বিশ্বকর্মা পুজো মানেই দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে যাওয়া। দেবশিল্পী বিশ্বকর্মার পুজো মানেই মা দুর্গারও আসতে আর বেশি দেরি নেই। বিশ্বকর্মা পুজোর দিনে আকাশজুড়ে যেন ঘুড়ির মেলা বসে। তাই এই পুজোয়র সঙ্গে অনেকের ছোটবেলার অনেক স্মৃতিও জড়িত।

সাধারণত প্রায় প্রতি বছর বিশ্বকর্মা পুজো পালিত হয় ১৭ সেপ্টেম্বর। কিন্তু এই বছর এই নিয়মের অন্যথা হয়েছে। ২০২৩ সালে বিশ্বকর্মা পুজো আজ, ১৮ সেপ্টেম্বর। কিন্তু কেন এই দিনের পরিবর্তন? উত্তরটা লুকিয়ে আছে পঞ্জিকায়।

হিন্দু ধর্মের অন্য সব দেব দেবীর পুজোরই ইংরেজি ক্যালেন্ডার অনুসারে কোনও বাঁধাধরা তারিখ নেই। বিদ্যার দেবী সরস্বতী, অর্থের দেবী লক্ষ্মী বা শক্তির দেবী দুর্গা-কালী সবার পুজোই কখনও এগিয়ে আসে, আবার কখনও পিছিয়ে যায়। কিন্তু দেবশিল্পী বিশ্বকর্মার পুজো মানেই প্রায় প্রতি বছর ১৭ সেপ্টেম্বর।

আসলে সনাতন ধর্ম অনুসারে সব দেব-দেবীরই পুজোর তিথি স্থির হয় চাঁদের গতিপ্রকৃতির উপর নির্ভর করে। এই বিষয়ে চান্দ্র পঞ্জিকা অনুসরণ করার রীতি প্রচলিত। কিন্তু একমাত্র বিশ্বকর্মা পুজোর তিথি স্থির হয় সূর্যের গতিপ্রকৃতির উপর ভিত্তি করে। বছরে ছয় মাস চলে উত্তরায়ণ এবং ছয় মাস চলে দক্ষিণায়ন। দক্ষিণায়নের ছয় মাস দেবতারা নিদ্রিত হয়ে থাকেন, আর উত্তরায়ণের ছয় মাস তাঁরা জাগ্রত থাকেন। যখন সূর্য সিংহ রাশি থেকে কন্যা রাশিতে গমন করে, তখনই সময় আসে উত্তরায়ণের। দেবতারা নিদ্রা থেকে জেগে ওঠেন এবং শুরু হয় বিশ্বকর্মার পুজোর আয়োজন। হিন্দু পঞ্জিকার দুই প্রধান শাখা সূর্যসিদ্ধান্ত এবং বিশুদ্ধসিদ্ধান্ত- উভয়েই এই কথা জানিয়েছে।

আরও একটু স্পষ্ট করে বললে, বিশ্বকর্মার পুজোর দিন ভাদ্র সংক্রান্তি অর্থাত্‍ ভাদ্র মাসের শেষ তারিখে নির্দিষ্ট। ভাদ্র সংক্রান্তির আগে বাংলা পঞ্জিকায় পাঁচটি মাসের উল্লেখ মেলে। এই পাঁচটি মাসের দিন সংখ্যাও প্রায় বাঁধাধরা- মোট ১৫৬। এই নিয়ম ধরে বিশ্বকর্মা পুজোর যে বাংলা পঞ্জিকা মতে তারিখটি বেরোয়, তা ইংরেজি ক্যালেন্ডারের ১৭ সেপ্টেম্বরেই পড়ে। কোনও কোনও বছরে এই পাঁচ মাসের মধ্যে কোনওটা যদি ২৯ বা ৩২ দিনের হয়, একমাত্র তখনই বিশ্বকর্মা পুজোর দিন পিছিয়ে বা এগিয়ে যায়। তবে তা খুবই ব্যতিক্রমী ঘটনা।

এই ব্যতিক্রমী ঘটনাই দেখা গেল এই বছর। ভাদ্র সংক্রান্তির আগে বাংলা পঞ্জিকার পাঁচটি মাসের দিনসংখ্যা বেড়ে যাওয়ায় ১৭-র বদলে ১৮ সেপ্টেম্বর উদযাপিত হচ্ছে বিশ্বকর্মা পুজো। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.