মহালয়ার দিনেই সূর্যগ্রহণ, ভুলেও করবেন না এইসব কাজ

ODD বাংলা ডেস্ক: বছরের শেষ সূর্য়গ্রহণ আর মহালয়া, একদিনেই পড়েছে। এমন ঘটনা প্রায় বিরল। আগামী ১৪ অক্টোবর, শনিবার পালিত হবে সর্বপিত্রী অমাবস্যা। হিন্দু ধর্ম অনুসারে, আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিকে বলা হয় সর্বপিত্রী অমাবস্যা। এই দিন যমালয় থেকে পূর্বপুরুষরা মর্ত্যে নেমে পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হন। 

মহালয়ার দিন সমস্ত পিতৃপুরুষের শ্রাদ্ধ, তর্পণ, পিণ্ডদান করা হয়ে থাকে। যারা এবছর দুর্লভ মুহূর্তে তর্পণ বা শ্রাদ্ধ করতে চাইছেন, কিন্তু পূর্বপুরুষদের মৃত্যুর তারিখ জানেন না বা কোনও কারণে পূর্বপুরুষদের শ্রাদ্ধ করতে পারছেন না তারা নিয়ম মেনে এদিনে তর্পণ ও শ্রাদ্ধ অনুষ্ঠান করতে পারেন। হিন্দুধর্মে সর্বপিত্রী অমাবস্যার বিশেষ তাৎপর্য রয়েছে। তাই এ দিনে সমস্ত নিয়ম-কানুন মেনে চলাটাও আবশ্যিক। সর্বপিত্রী অমাবস্যার দিনে ভুল করেও কী কী করবেন না, তা জেনে নিন এখানে…

  •  সর্বপিত্রী অমাবস্যার দিনে, ভুল করে সকালে বা রাতে শ্রাদ্ধ বা তর্পণ করা উচিত নয়। পিতৃপক্ষের সময়, শ্রাদ্ধ করা বা তর্পণ করা সর্বদা বিকেলে করা হয়। বিকেলে পালন করা হলে শ্রাদ্ধ ও দানের ফল অক্ষয় থাকে। এছাড়াও, এ দিনে কারও সঙ্গে খারাপ ব্যবহার বা কটূকথা বলাও উচিত নয়। গুরুজনদের সম্মান প্রদান করা কর্তব্যের মধ্যে পড়ে।
  • বাড়ির জ্যৈষ্ঠপুত্র থাকলে ছোটের শ্রাদ্ধ বা তর্পণ করা উচিত নয়। পুত্র না থাকলে স্ত্রীরা শ্রাদ্ধ করতে পারবেন। স্ত্রী না থাকলে ভাই শ্রাদ্ধ করতে পারেন। যদি একাধিক পুত্র থাকে তবে কেবল জ্যেষ্ঠ পুত্রেরই শ্রাদ্ধ করা উচিত। এই নিয়ম মেনে শ্রাদ্ধ করা না হলে পিতৃপুরুষেরা অত্যন্ত রুষ্ট হতে পারেন।
  • সর্বপিত্রী অমাবস্যার দিনে ভুলেও লোহা ও স্টিলের পাত্র ব্যবহার করা উচিত নয়। এ দিনে পিতলের বাসন ব্যবহার করতে পারেন। মনে রাখতে হবে যে পিতৃপুরুষদের নিবেদন করা খাবার যেন ভগবানকে নিবেদন করা না হয়।
  • এই বিশেষ অমাবস্যার দিন পিতৃপুরুষের শ্রাদ্ধ না পুজো করা সময় লাল ও সাদা তিল ব্যবহার করা উচিত নয়। কালো তিল সর্বদা পিতৃপুরুষদের নৈবেদ্য ও শ্রাদ্ধেও ব্যবহার করা উচিত। মাথায় রাখতে হবে যে জল ও খাদ্য সবসময় পূর্বপুরুষদের অঙ্গুষ্ঠ বা বুড়ো আঙুলের মাধ্যমে দেওয়া উচিত। হাতের সব আঙ্গুল দিয়ে পূর্বপুরুষদের খাবার ও জল দেবেন না।
  • মহালয়া অমাবস্যার দিনে ভুল করেও গৃহে কোনও রকম অশান্তি বা ঝামেলা সৃষ্টি করা উচিত নয়। এর জেরে পিতৃপুরুষরা রেগে চলে যান। পরিবারের মধ্য়ে ঐক্যতা ও ভালোবাসা থাকলে পূর্বপুরুষরা খুশি হয়ে আশীর্বাদ বর্ষণ করে থাকেন। মনে রাখবেন শ্রাদ্ধে ছোলা, মসুর, জিরা, কালো লবণ, বাসি ও অশুদ্ধ ফল ব্যবহার করা উচিত নয়।
  • সর্বপিত্রী অমাবস্যার দিনে কোথাও ভ্রমণ করা উচিত নয়। এই নিয়ম চাতুর্মাস থেকে শুরু হলেও এই বিষয়টি বিশেষ যত্ন নেওয়া উচিত। একান্ত প্রয়োজন না হলে কোথাও ভ্রমণ এড়িয়ে চলুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.