লক্ষ্মীপুজোর পর ফের দুর্গাপুজোয় মাতলেন গ্রামবাসীরা, নেপথ্যে ১০০ বছরের পুরনো রায়বাড়ির দুর্গোৎসব

ODD বাংলা ডেস্ক: দুর্গাপুজো শেষ হয়ে লক্ষ্মীপুজোও শেষ। কিন্তু এই সময়েই দুর্গাপুজোয় মাতলেন জলপাইগুড়ির সদর ব্লকের পাতকাটা গ্রামপঞ্চায়েতের রংধামালির মোড়ল পাড়ার মানুষজন। সেখানে সিদ্ধ বাড়িতে প্রতিবছর একদিনের দুর্গা পুজোর আয়োজন করা হয়। এবছরও অন্যথা হল না। রবিবার সকাল থেকে শুরু হয়ে গিয়েছিল পুজোর আয়োজন। নিয়ম মেনেই পুজো শেষ করতে হবে বলে কড়া নজরদারি চালিয়ে যাচ্ছিলেন রায় পরিবারের সদস্যরা।পুজো উপলক্ষে এলাকার মানুষের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। এদিন পাতকাটা, রংধামালি প্রভৃতি এলাকার বাসিন্দারা সকাল সকাল নতুন জামাকাপড় পরে উপস্থিত হয়েছিলেন পুজো প্রাঙ্গণে।

কথিত আছে ১০০ বছরের বেশি সময় আগে স্বপ্নাদেশ পেয়ে এই পুজো শুরু করেছিলেন এলাকার তৎকালীন জমিদার সিদ্ধিনাথ রায়। সেই সময় অর্থিক অবস্থা স্বচ্ছল থাকায় তাঁর করা এই পুজো ওই এলাকায় অন্যতম পুজো হয়ে ওঠে। বংশ পরম্পরায় সেই পুজোর ধারা এখনও ধরে রেখেছেন বর্তমান প্রজন্ম। কোজাগরী লক্ষ্মী পুজোর পরের রবিবার এই দুর্গা পুজো আয়োজনের প্রথা রয়েছে পরিবারে। পুরোহিত গৌতম ঘোষালের কথায়, এই পুজোর নির্দিষ্ট তিথি নেই। লক্ষ্মী পুজোর পরের রবিবার এই পুজো অনুষ্ঠিত হয়। বেলা ১ টা নাগাদ পুজো শুরু হয়ে একদিনেই ষষ্ঠী থেকে দশমী সব পুজো করা হয়।

পরিবারের সদস্যা ডালিয়া রায় একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এবছর ১০৪ তম পুজো। প্রতিবছরই হয়। লক্ষ্মী পুজোর পরের রবিবার এই পুজো হয়। পরিবারের সবাই কর্মসূত্রে বাইরে থাকেন। পুজোর সময় বাড়ি আসেন। বাড়ির মানুষজন তো বটেই, পাশাপাশি গ্রামবাসীরাও যোগ দেন এই পুজোয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.