মহালয়া 'শুভ' না 'অশুভ', কোনটা বলা যুক্তিসঙ্গত, জেনে নিন

ODD বাংলা ডেস্ক: 'মহালয়া' শুভ না অশুভ? এই নিয়ে ধন্দ যুগ যুগ ধরে চলে আসছে। এখন সেই ধন্ধ ঢুকে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনদের একাংশ জানাবে শুভ মহালয়া, আরেক দল বলবে, মহালয়া শুভ কী করে হয়? তবে আসল সত্যিটা কী? মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান ঘটে। শুরু হয় দেবীপক্ষ। এদিন থেকেই আদতে শারদীয় দুর্গোৎসবের সূচনা ঘটে। কথিত আছে মহালয়ার দিনই দেবতা এবং অসুরদের যুদ্ধ হয়েছিল। কিন্তু এসবের পরেও যে প্রশ্নটা থেকেই যায় সেটা হল মহালয়া শুভ নাকি অশুভ? 

মহালয়ার দিন পূর্বসূরিদের উদ্দেশ্যে তর্পণ করা হয়। যা একপ্রকার শ্রাদ্ধ। এদিন আবার দেবীপক্ষের সূচনা। মায়ের চক্ষুদান করা হয় এদিন। কিন্তু মহালয়া কথাটির অর্থ কী? মহান আলয়। আর এই মহালয়ার মহান আলয় হলেন দেবী দুর্গা নিজেই। মহালয়ার দিন পূর্বসূরিদের উদ্দেশ্যে তর্পণ করে জলদান করা হয়। যেহেতু এটা এক প্রকার শ্রাদ্ধ সেহেতু মনে করা হয় এটি একটি শোকের দিন। তাই অনেকেই দিনটিকে শুভ বলে মানতে নারাজ। 

আবার কেউ কেউ এই দিনকে শুভ বলে মনে করেন। যাঁরা এমনটা মনে করেন তাঁদের মতে এদিন দেবীপক্ষের সূচনা হয় বলে সমস্ত অশুভ শক্তির বিনাশ ঘটে। দেবীর আসার আনন্দে চারদিক ভরে ওঠে। তাই এই দিনটি কখনই অশুভ হতে পারে না। ফলে শুভ অশুভর দ্বন্দ্ব আছেই। থাকবেও যাঁর যাঁর বিশ্বাস অনুযায়ী কারণ আমাদের শাস্ত্রে দিনটি শুভ না অশুভ সেটা আলাদা করে উল্লেখ নেই। মহালয়া শুভ না অশুভ সে দ্বন্দ্বে না গিয়ে সকলকে শারদ শুভেচ্ছা জানানোই শ্রেয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.