কোজাগরী লক্ষ্মীপুজোর দিন হবে বছরের শেষ চন্দ্রগ্রহণ, জেনে নিন সময়সূচী

ODD বাংলা ডেস্ক: চলতি বছরের শেষ চন্দ্রগ্রহণ হচ্ছে আশ্বিন মাসের পূর্ণিমা তিথিতে ২৮ অক্টোবর শনিবার। আশ্বিন মাসের পূর্ণিমা তিথি শারদ পূর্ণিমা নামেও পরিচিত। এই চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে যার কারণে এর সূতক সময়কাল বৈধ হবে। বৈদিক ক্যালেন্ডার অনুসারে, এই চন্দ্রগ্রহণ ভারতে ২৮ অক্টোবর রাত ১টা ৬ মিনিটে থেকে শুরু হবে এবং ২টো ২২ মিনিট পর্যন্ত চলবে। এই চন্দ্রগ্রহণের সূতক সময় শুরু হবে গ্রহনের ৯ ঘণ্টা আগে। এভাবে ২৮ অক্টোবর বিকেল ৪টে ৪৪ মিনিট থেকে সূতক শুরু হবে যা গ্রহণ শেষ হওয়া পর্যন্ত চলবে। 

হিন্দু ধর্মে আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। এই পূর্ণিমা শারদ পূর্ণিমা বা কোজাগরী পূর্ণিমা নামে পরিচিত। এই দিনে দেবী লক্ষ্মীর আরাধনা এবং খীর তৈরি করে চাঁদের আলোয় রাখার বিশেষ তাৎপর্য রয়েছে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, শারদ পূর্ণিমার রাতে, দেবী লক্ষ্মী পৃথিবী প্রদক্ষিণ করেন এবং শারদ পূর্ণিমায় কে কে জেগে আছে তা দেখার জন্য প্রতিটি বাড়িতে যান। এ কারণে শারদীয় পূর্ণিমা কোজাগর পূর্ণিমা নামে পরিচিত। 

শারদীয় পূর্ণিমায় দেবী লক্ষ্মীর আরাধনা এবং খোলা আকাশের নিচে খীর রেখে পর দিন সকালে খাওয়ার বিশেষ তাৎপর্য রয়েছে। তবে এবার শারদীয় পূর্ণিমা চন্দ্রগ্রহণের ছায়ায় থাকবে, এমন পরিস্থিতিতে চন্দ্রগ্রহণের সূতক শুরুর আগে পূজা করা উচিত। গ্রহণ শেষ হলে মন্ত্র জপ করুন এবং দান করুন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.