চলছে পিতৃপক্ষ, এইসময়ে কিছু নিয়ম অবশ্যই মেনে চলা উচিত, জেনে নিন বিস্তারিত

ODD বাংলা ডেস্ক: শুরু হয়ে গিয়েছে পিতৃপক্ষ,যা শেষ হবে ১৪ অক্টোবর। পিতৃপক্ষে পূর্বপুরুষদের স্মরণ করে দান-ধ্যান করার পরম্পরা বহুদিন ধরেই চলে আসছে। পিতৃপক্ষের অবসানের সঙ্গে সঙ্গেই সূচনা হবে মাতৃপক্ষের। হিন্দুধর্ম মতে, পূর্বপূরুষের তর্পণের জন্য প্রশস্ত এক বিশেষ পক্ষ হল পিতৃপক্ষ। হিন্দু বিশ্বাস অনুযায়ী, যেহেতু পিতৃপক্ষে প্রেতকর্ম(শ্রাদ্ধ), তর্পণ ইত্যাদি মৃত্যু-সংক্রান্ত আচার-অনুষ্ঠান করা হয়, তাই এই পক্ষ শুভকাজের জন্য একেবারেই সঠিক নয়। 

দক্ষিণ ও পশ্চিম ভারতে গণেশ উৎসবের পরবর্তী পূর্ণিমা (ভাদ্রপূর্ণিমা) তিথিতে এই পক্ষ সূচিত হয় এবং সমাপ্ত হয় সর্বপিতৃ অমাবস্যা, মহালয়া অমাবস্যা বা মহালয়া দিবসে। উত্তর ভারত ও নেপালে ভাদ্রের পরিবর্তে আশ্বিন মাসের কৃষ্ণপক্ষকে পিতৃপক্ষ বলা হয়।

হিন্দু আচার-বিশ্বাস অনুযায়ী এই সময়ে বেশকিছু নিয়ম মেনে চলা খুবই জরুরী- 

  • পিতৃপক্ষে চাল, আমিষ খাবার, রসুন, পেঁয়াজ, বাইরের খাবার- এগুলি এড়িয়ে চলতে হবে। এ ছাড়াও খাবারের তালিকা থেকে মসুর ডাল বেগুন বাদ দেওয়া উচিত বলে মনে করেন অনেকে।
  • যিনি তর্পণ করবেন তাঁকে শুদ্ধ কাপড়ে এবং পরিষ্কার জামা কাপড় পড়ে মন্ত্রপাঠ উচিত। তাই এ সময় যৌনকর্ম এড়িয়ে চলাই ভাল। যিনি তর্পণ করবেন, তাঁর এই সময় নখ কাটা বা চুল-দাড়ি কাটা উচিত নয়।
  • পিতৃপক্ষের সময় সকলের সঙ্গে ঠান্ডা মাথায় ভালভাবে কথা বলতে হবে।এই সময় হাওয়াই চটি পড়ার অভ্যেস ছেড়ে দেওয়াই ভাল।
  • পিতৃপক্ষের সময় কোনও নতুন জামা পরবেন না এবং লোহার কোনও কিছুর ওপর বসবেন না। কাঠ, কাপড় বা উলের কিছুর উপর বসুন।
  • তর্পণের সময় কালো বা লাল বা তীব্র গন্ধযুক্ত ফুল ব্যবহার করবেন না। তর্পণ সময় জামা কাপড় কাচবেন না। সন্ধেবেলা কখনওই তর্পণ করা উচিত নয়।
  • পিতৃপক্ষে কখনও মিথ্যে বলবেন না, তর্পণের মন্ত্রোচ্চারণের মাঝেও কারওর সঙ্গে কথা বলবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.