ভারতের ৫ রুটে চলবে Vande Sadharan ট্রেন! চলবে হাওড়া থেকে...

ODD বাংলা ডেস্ক: বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে সাধারণ মানুষের মনে ছিল দারুণ উন্মাদনা। সেই রেশ কাটিয়ে গত ৩ বছরে দেশে চালু হয়েছে ৩০টিরও বেশি বন্দে ভারত। বলা যায়, দেশের বেশিরভাগ বড় শহরগুলোকেই বন্দে ভারত দিয়ে জুড়েছে সরকার। উত্তর-পূর্বের কয়েকটি রাজ্য এখনও সেই তালিকায় না এলেও শীঘ্রই সেখানেও চালু হবে বন্দে ভারত। তবে এবার সাধারণ মানুষের আকর্ষণ কেড়েছে বন্দে সাধারণ ট্রেন। 

জানা গিয়েছে, বন্দে ভারতের মতোই উন্নত ও আধুনিক হবে এই ট্রেন। তবে এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল, ট্রেনের ভাড়া হবে বন্দে ভারতের তুলনায় কম। কারণ এই ট্রেনটি হবে স্লিপার ক্লাস। অর্থাৎ ট্রেনে কোনও এসি কোচ থাকবে না। এতে করে মধ্যবিত্ত মানুষ যে উপকৃত হবে সে কথা বলাইবাহুল্য। সূত্রের খবর মোতাবেক, ইতিমধ্যেই দেশের পাঁচটি রুটে বন্দে সাধারণ ট্রেন চালানোর বিষয়ে পাকাপাকি সিদ্ধান্ত নিয়েছে রেল। যদিও বিষয়টির আনুষ্ঠানিক ঘোষণা এখনও হয়নি। তবে সূত্রের দাবি মোতাবেক, যে পাঁচটি রুটে বন্দে সাধারণ ট্রেন চলাচল কার্যত কনফার্ম তার একটি রয়েছে বাংলাতেও। 

নিচে রুটগুলোর তালিকা দেওয়া হল-
  • পাটনা- নিউ দিল্লি
  • হাওড়া - নিউ দিল্লি
  • হায়দরাবাদ - নিউ দিল্লি
  • মুম্বই - নিউ দিল্লি
  • এরনকুলাম- গুয়াহাটি
সূত্রের খবর, আগামী কয়েক মাসের মধ্যেই দেশে বন্দে সাধারণ ট্রেন চালু করা হতে পারে। মূলত, যে যে রুটে যাত্রী চাপ বেশি, আগে সেই রুটগুলোতেই বন্দে সাধারণ ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে। সেই কারণেই তালিকায় রয়েছে হাওড়া- নিউ দিল্লি রুট। ট্রেনটির অন্যতম বৈশিষ্ট্য হল, এটি একটি পুশ-পুল ট্রেন। অর্থাৎ ট্রেনের উভয় প্রান্তেই থাকবে লোকোমোটিভ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.