আসছে রাস পূর্ণিমা, সনাতন ধর্মে এই বিশেষ দিনটির তাৎপর্য কতটা, জানুন

ODD বাংলা ডেস্ক: প্রতি বছর কার্তিক পূর্ণিমা তিথিতে পালন করা হয় রাধা কৃষ্ণের প্রেমের উত্‍সব রাস পূর্ণিমা। এই বছর আগামী ২৭ নভেম্বর ২০২৩ সোমবার পালিত হবে রাস পূর্ণিমা। হেমন্ত ঋতুর অন্যতম গুরুত্বপূর্ণ উত্‍সব হল রাস। ভগবান শ্রীকৃষ্ণ ও শ্রীরাধা এই দিনটিতে পূজিত হন। বৈষ্ণব তীর্থক্ষেত্র ও বিভিন্ন কৃষ্ণ মন্দিরগুলিতে মহা সমারোহ সহকারে রাস উত্‍সব পালন করা হয়। 

এটি বৈষ্ণব সম্প্রদায়ের কাছে অন্যতম প্রধান উৎসব। পুরাণ অনুসারে বৃন্দাবনে থাকাকালীন শ্রীকৃষ্ণ গোপিনীদের কাছে প্রতিজ্ঞা করেছিলেন যে তিনি তাঁদের মনের সব ইচ্ছে পূরণ করবেন এবং তাঁদের সঙ্গে রাসলীলা করবেন। সেই প্রতিজ্ঞা রাখতেই কার্তিক পূর্ণিমা তিথিতে রাধা ও অন্য গোপিনীদের সঙ্গে রাসলীলা করেছিলেন কৃষ্ণ। সেই থেকে শুরু হয় প্রেমের উত্‍সব রাস।

এই পূর্ণিমা তিথি কার্তিক পূর্ণিমা নামেও পরিচিত। মনে করা হয় এই পূর্ণিমায় উপবাস করলে একশো অশ্বমেধ যজ্ঞের সমান পূণ্যফল লাভ করা যায়। এই দিনে সূর্যোদয়ের আগে ব্রাহ্ম মুহূর্তে স্নান করা শুভ বলে ধর্মীয় বিশ্বাস। হিন্দুধর্মে এই পূর্ণিমার বিশেষ মাহাত্ম্য রয়েছে। পৌরাণিক কাহিনি অনুসারে এই দিনে ভগবান শিব ত্রিপুরাসুর নামে এক রাক্ষসকে বধ করেছিলেন। তাই এই পূর্ণিমা ত্রিপুরী বা ত্রিপুরারি পূর্ণিমা নামেও অনেক জায়গায় পরিচিত। আবার অন্য একটি কিংবদন্তি বলছে যে এই দিনে শ্রীবিষ্ণু মৎস্য অবতার গ্রহণ করেছিলেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.