ঘুমের মধ্যে সুন্দর স্বপ্ন দেখতে চান, তাহলে মাথায় রাখুন এইসব টিপস

ODD বাংলা ডেস্ক: দুঃস্বপ্ন আমরা কমবেশি সকলেই দেখি। কিন্তু আপনি কি প্রায়ই দুঃস্বপ্ন দেখেন বা স্বপ্ন না দেখেই কাটিয়ে দেন রাত? ঘুমের মাঝে সুন্দর স্বপ্ন দেখলে সকালে মনটা থাকে ফুরফুরে, দিনটা শুরু হয় মিষ্টি এক ভালোলাগা নিয়ে। এবং হ্যাঁ, আপনি নিজে চাইলেই কিন্তু নিয়ন্ত্রণ করতে পারবেন নিজের স্বপ্নকে, দেখে ফেলতে পারবেন মিষ্টি সুখ স্বপ্ন আর দুঃস্বপ্নকে থেলতে পারবেন অনেক অনেক দূরে। কীভাবে সম্ভব এই অসাধ্য সাধন? জেনে নিন ১০টি টিপস। 
১) ঘুমানোর অন্তত ৩ ঘণ্টা আগে খাওয়া দাওয়া সেরে নিন। ঘুধা পেটে ঘুমাতে যাবেন না, এতে দুঃস্বপ্ন দেখবেন। আবার ভরা পেটেও ঘুমাতে যাবেন না, এতে হজমে সমস্যা হয়ে দুঃস্বপ্ন দেখবেন।
 ২) রাতের বেলা মশলাদার খাবার একদম খাবেন না। চ, কফি ইত্যাদি থেকে থাকুন শত হাত দূরে। 
৩) উপুড় হয়ে ঘুমাবেন না, এটা দুঃস্বপ্ন দেখার সম্ভাবনা বাড়ে। পাশ ফিরে হয়ে ঘুমানো অভ্যাস করুন। 
৪) এমন কোনভাবে ঘুমাবেন না, যাতে আপনার শ্বাসকষ্ট হয়। যেমন উপুড় হয়ে বা চাদরে মাথা ঢেকে। ঘরে পর্যাপ্ত বাতস চলাচল করছে কিনা সেটা নিশ্চিত করুন। 
৫) ঘুমানোর আগে একটা আরামদায়ক গোসল সেরে নিন। এতে শরীর-মন হয়ে উঠবেন ফুরফুরে, দেখবেন সুন্দর স্বপ্ন। 
৬) গবেষণায় দেখা যায় সুন্দর ঘ্রাণের সাথে সুন্দর স্বপ্নের একটি সম্পর্ক রয়েছে। ঘুমাবার আগে নিজের প্রিয় কোন ঘ্রাণ শুকুন, ঘরে রাখুন ভালো এয়ার ফ্রেশনার। স্বপ্নও হয়ে উঠবে সুন্দর। 
৭) সুন্দর শব্দের সাথেও আছে স্বপ্নের সম্পর্ক। গবেষণায় দেখা যায়, সমুদ্রের গর্জন খুব কম ভলিউমে ঘুমের সময় শুনলে সুন্দর স্বপ্ন দেখে মানুষ। 
৮) ঘুমাতে গিয়ে ভুল করেও কোন দুশ্চিন্তা মাথায় আনবেন না। বরং জোর করে হলেও সুন্দর সব স্মৃতি মনে করুন।
 ৯) ঘুমানোর পূর্বে ক্ষুধা পেলে কলা খান। কিংবা পান করতে পারেন মধু বা চকলেট দিয়ে গরম দুধ। এই পানীয় আপনাকে রিল্যাক্স করবে ও খারাপ চিন্তা থেকে দূরে রাখবে। 
১০) ঘুমের আগে কোন ভারী বা পরিশ্রমের কাজ করবেন না। শারীরিক-মানসিক কোনপ্রকারেরই না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.