এই শিবরাত্রিতে করুন মহাদেবের রুদ্রাভিষেক, জেনে নিন কিছু আচার

ODD বাংলা ডেস্ক: হিন্দু শাস্ত্রে, ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথি খুবই গুরুত্বপূর্ণ। এদিন পালিত হয় মহাশিবরাত্রি। পুরাণ অনুসারে, মহা শিবরাত্রির দিনটি ভগবান শিবের পুজোর জন্য অন্যতম সেরা দিন হিসেবে বিবেচিত। কথিত আছে, এই দিনটি মাতা পার্বতী ও ভগবান শিবের বিয়ে হয়েছিল। এই পবিত্র দিনে দেবতার আশীর্বাদ পেতে, ভক্তরা উপবাস করে শিবের পুজো করে থাকেন। শিবরাত্রিরের পুজোর গুরুত্বপূর্ণ অংশ হল রুদ্রাভিষেক। প্রবাদ অনুসারে, শিবকে সন্তুষ্ট করার একটি পবিত্র আচার রুদ্র নামে পরিচিত। শাস্ত্র অনুসারে, তিন মতের ওপর ভিত্তি করে রুজ্রাভিষেক করা হয়। যথা- শ্রৌতমতে, স্মার্তমতে, বিশেষ কোনও পরম্পরা মতে। তাই পুজো শুরু আগে এই বিষয় বিস্তারিত জেনে নিষ্ঠার সঙ্গে হিন্দু আদি দেবতা মহাদেবের পুজো করুন। এছাড়াও মহাশিবরাত্রিরে রুদ্রাভিষেক করার সময় যে বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন-

শিবের রুদ্রাভিষেক করার সময় পূর্ব দিকে মুখ করে পুজো করুন। মাটিতে বসে পুজো করবেন। তবে, আসনে ওপর বসে পুজো করা উচিত। ভগবান শিবকে নিবেদন করুন ধুতরো, বেল পাতা, সাদা ফুল, গোলাপ ফুল ও পান। 

শিবরাত্রিরের পুজোর সময় তেল বা ঘি গিয়ে প্রদীপ জ্বালান। এই প্রদীপ রাখুন শিব লিঙ্গের ডানদিকে । এতে পরিবারের সকলের মঙ্গল হবে বলে মনে করা হয়। পুজো শুরুর আগে চৌকি একটি নতুন কাপড়ে ঢেকে দিন। তার ওপর স্থাপন করুন শিবলিঙ্গ। 

শিবরাত্রিরের পুজোর সময় রুদ্রাভিষেক খুবই গুরুত্বপূর্ণ আচার। এই পুজো করার সময় পরিষ্কার পোশাক পরিধান করুন। সম্ভব হলে, নতুন পোশাক পরে পুজো করতে পারেন।  শিবলিঙ্গ স্থাপনের আগেও চৌকির ওপর নতুন কাপড় পাতবেন। আরতির জন্য কর্পূর ব্যবহার করুন।  

ভগবান শিবের আরাধনা করার আগে ভগবান গণেশ, ভগবান ইন্দ্র এবং কুল দেবতার পুজো করুন। এই তিন দেবতার আশীর্বাদ নিয়ে শুরু করুন রুদ্রাভিষেক পুজোর আচার। একটি তামার অথবা পিতলের ঘটিতে করে জল নিয়ে শিবলিঙ্গ স্নান করান। তারপর সেই পাত্রেই দুধ দিয়ে দুগ্ধ স্নান করান। 

তারপর ঘি দিয়ে শিবলিঙ্গ স্নান করান। তারপর গঙ্গাজল দিয়ে লিঙ্গ স্নান করান। পুজোর সময় শিবলিঙ্গে শর্করাস্নান ও পঞ্চামৃত স্নানেরও রীতি আছে। করানো হয় হরিদ্রাস্নান। এই সময় তামার পাত্রে জলের সঙ্গে হলুদ মেশানো হয়। 

হরিদ্রাস্নানের পর আবার জলস্নান করান শিবলিঙ্গে। তারপর রসস্নান করার ভগবান শিবকে। এই সময় ঘটিতে আখের রস নিয়ে তা শিবলিঙ্গের ওপর ঢালুন। তারপর আবার জলস্নান করিয়ে কেশরীস্নান করান। এই সময় কেশর জলে স্নান করানো হয় শিবলিঙ্গ। তারপর ভস্মস্নান করান। শেষে শিবলিঙ্গে শুদ্ধোদকস্নান করান। এই সময় তামার ঘটিতে সুগন্ধি দ্রব্য মেশানো জল ঢালুন শিবলিঙ্গে। 

রুদ্রাভিষেক কারার সময় ‘ওম নমঃ শিবায়’ জপ করা হয়। এই মন্ত্র জপের সময় বেলপাতা নিবেদন করুন ভগবান শিবকে। ‘ওম নমঃ শিবায় জপ’ করার সময় জল নিবেদন করে রুদ্রাভিষেক শুরু করুন। এতে ভগবান শিবের আশীর্বাদ পাবেন। 

এবার এক সাজি ফুল বেলপাতা দিয়ে সুন্দর করে সাজান শিবলিঙ্গ। ফুলের মালা ব্যবহার করুন। শিবলিঙ্গে রুদ্রাক্ষ মালা দিতে পারেন। ধুতরো ফুল ও আকন্দ ফুলের মালা দিয়ে সাজান। 

রুদ্রাভিষেক আচার পালন করার সময় মহা মৃত্যুঞ্জয় মন্ত্র জপ করতে পারেন। এতে ভগবান শিবের কৃপা পাবেন। কেটে যাবে জীবনের সময় বাধা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.