কেন পালিত হয় বিশ্ব মাদক বিরোধী দিবস, জানুন দিনটির ইতিহাস

ODD বাংলা ডেস্ক: ধূমপান হোক অথবা মদ্যপান, গাঁজা কিংবা ড্রাগ, এই সমস্ত মাদকদ্রব্যের নেশায় আসক্ত হয়ে জীবন শেষ হয়ে যাচ্ছে হাজার হাজার তরুণ তরুণীর। এই মাদকদ্রব্য যে জীবনের কতখানি ক্ষতি করে দেয়, সেই সচেতনতা সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়েই প্রতি বছর পালন করা হয় বিশ্ব মাদক দিবস। প্রতিবছর ২৬ জুন পালন করা হয় বিশ্ব মাদক দিবস। চলতি বছর এই দিনটি বুধবার পালিত হবে।

অত্যাধিক মাদক সেবনের পার্শ্ব প্রতিক্রিয়া কী? 

মাদক সেবনের ফলে ফুসফুসের ক্যানসার, স্ট্রোক, লিভার অথবা কিডনি খারাপ হয়ে যাওয়া, লিউকোমিয়া, অতিরিক্ত ওজন কমে যাওয়া, মুখের ক্যানসার হতে পারে। শারীরিক সমস্যা ছাড়াও অতিরিক্ত মাদক সেবন করলে বিষন্নতা, অনিদ্রা, অস্বস্তি, বিভ্রান্তি, অতিরিক্ত রাগ হওয়ার মতো মানসিক সমস্যাও দেখা দিতে পারে। 

বিশ্ব মাদক দিবসের ইতিহাস 

মাদকদ্রব্যের অপব্যবহার এবং অবৈধ পাচারের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্যই শুরু হয়েছিল বিশ্ব মাদক দিবস। ২০০৭ সালে জাতিসংঘের ওয়ার্ল্ড ড্রাগ রিপোর্ট থেকে জানা গিয়েছিল, বিশ্বব্যাপী অবৈধ মাদক পাচার কর্মকাণ্ড চলছে রমরমিয়ে। কঠোর বিধি নিষেধ এবং মাদকের অপব্যবহারের বিরুদ্ধে সক্রিয় প্রচার চালানোর পরেও অবৈধ মাদক ব্যবসা অবাধে চলছে। মাদক ব্যবসার অবৈধ পাচারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার উদ্দেশ্যেই শুরু হয়েছিল বিশ্ব মাদক দিবস পালন।

বিশ্ব মাদক দিবসের তাৎপর্য 

এই দিনটি মাদকাসক্ত ব্যক্তিদের সঠিক জীবনে নিয়ে আসার প্রচেষ্টা করার জন্যই উদযাপন করা হয়। একদিকে আসক্ত ব্যক্তিদের সুস্থ জীবনে ফিরিয়ে নিয়ে আসার প্রচেষ্টা, অন্যদিকে যাতে নতুন করে কোনও মানুষ মাদকাসক্ত না হয়ে যায়, সেই চেষ্টা করাই হলো বিশ্ব মাদক দিবসের তাৎপর্য।

২০২৪ সালে বিশ্ব মাদক দিবসের থিম 

২০২৪ সালে বিশ্ব মাদক দিবসের থিম হল, "প্রমাণ স্পষ্ট: প্রতিরোধে বিনিয়োগ"।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.